সুন্দর করে কথা বলে মানুষের মন জয় করার টিপস

সুন্দর করে কথা বলে মানুষের  মন জয় করার টিপস

নিজেকে সকলের সামনে সুন্দরভাবে উপস্হাপন করতে আমরা সকলেই চায়। সেইজন্য আমাদের দরকার হয় একটু সচেতনতা, চেষ্টা এবং কিছু নিয়ম।

যেমন ধরুন আপনি একটি মানুষকে কোনভাবেই চেনেন না, কিন্তু তার সাথে কিছুক্ষণ কথা বলার মধ্যেই আপনার তার ব্যাপারে কিছুটা ধারনা তৈরি হয়। এবং তার মাইন্ডসেট সম্পর্কে কিছুটা idea করে ফেলেন।যেমন আপনি ভাবেন মনে হচ্ছে ও খুব সৎ, লোকটিকে বেশ ভালো মনের মানুষ দেখছি।

আবার এরকম ও অনেকে রয়েছেন যাদের খুব সুন্দর দেখতে এবং উচ্চশিক্ষিত ব্যাক্তি কিন্তু সুন্দর ভাবে কথা না বলার কারনে তার আসেপাশের লোকজন এবং তার বন্ধুদের কাছ থেকে অনেক অবহেলার সম্মুখীন হতে হয়।

এবং তার বন্ধুরাও তাকে বলে ধুর তুই তো কথা বলতেই জানিস না, গুছিয়ে তো কথা বল তারপর জ্ঞান দিশ, কি আর কথা বলব। এর থেকে এই বুঝা যায় আপনার মধ্যে বোঝার ক্ষমতা থাকলেও বোঝাতে পারছেন না।

সুন্দর ভাবে কথা না বলার জন্য আপনাকে অনেকেই ভুল বুঝে এবং আপনাকে অনেক ঝামেলাতেও পড়তে হয়।

অর্থাৎ এর থেকে এটাই বোঝা যায়, সুন্দর ভাবে কথা বলাটা অবশ্যই একটি আর্ট। আমরা যে কেউ চাইলেই সুন্দর ভাবে কথা বলে যে কোন মানুষের পছন্দের মানুষ হয়ে উঠতে পারি।

সুন্দর ভাবে কথা বলে মানুষের মন জয় করার উপায়

১) সবসময় বিতর্ক থেকে এড়িয়ে চলুন।

মুখে মুখে তর্ক করার অর্থ হলো অন্যকে ছটো করা। আর অন্য ছোট করে কখনই মানুষের মন জয় করা যায় না। এই কারনেই বুদ্ধিমান ব্যাক্তি কখনই তর্ক করেন না। তারা বুদ্ধি কে ব্যবহার করেন বিতর্ক থেকে এড়িয়ে চলার জন্য।

আমরা অনেকসময় অনেকে মনে করি রাগ না দেখালে মনে হয় আমার কোন দামি থাকবে না, আমাকে কেউ গুরুত্বই দিতে চাইবে না। আমাদের এই ধারনাটা একদমই ঠিক নয়। এর ফলে আপনার কোন লাভ না হলেও অন্যদের সামনে হয়তো খুব সহজেই জেদি মানুষ হিসেবে প্রকাশ পাবেন।

তাই নিজেকে সবসময় বিতর্ক থেকে দূরে রাখুন। কারোর কথা ভালো না লাগলে সেখান থেকে সরে যান, সেটা সম্ভব না হলে প্রয়োজনে কানে হেডফোন লাগিয়ে youtube এ ভালো কিছু শুনতে পারেন।

২) সবসময় আপনার মুখে একটি সুন্দর হাসি রাখুন।

হা হা হা করে আবার হাসিয়েন না, মুখে হালকা মুচকি মিষ্টি হাসি রাখুন। কারন আমরা সবাই সেই মানুষদের কে পছন্দ করি যে সবসময় হাসিখুশি থেকে কথা বলে।

আমরা সেই শিক্ষকেই পছন্দ করি যে হাসিখুশি থেকে আমাদের পড়া বুঝান। তাকে নয় যে সবসময় রাগি থাকে। অথাৎ হতাশা পূন্য ব্যাক্তিকে কেউ পছন্দ করে না। কারন আমাদের প্রত্যেকের লাইফে কোন না কোন সমস্যা রয়েছে তাই কেউ চায় না অন্য কারো সমস্যায় জড়াতে।

But যে সবসময় হাসিখুশি থাকে তার সাথে কথা বললে আমাদের মাঝে পজিটিভ ফিলিং আসে। যা আমাদের জীবনের জটিল সমস্যাকেও ইন্ডাইরেক্টলি সমাধানে সাহায্য করে করে।

৩) কথা বলুন কম, শুনুন বেশি।

ক্লাসের পড়া তো সেই সবথেকে বেশি ভালো বুঝতে পারে যে কথা না বলে মন দিয়ে শোনে।

কথায় আছে, একজন ভালো বক্তার চেয়ে একজন ভালো শ্রোতা অন্যকে বেশি আকৃষ্ট করতে পারে।

কথা কম বলে অন্যের কথাগুলোকে মন দিয়ে শুনুন। এবং আপনি কী বলছেন কাকে বলছেন এর দিকে ও মনোযোগ দিন।

৪) সবসময় পজিটিভ চিন্তা ভাবনা করুন, পজিটিভ কথা বলুন।

পজিটিভিটি মানুষের জীবন তৈরি করে। নেগেটিভিটি মানুষের জীবন নষ্ট করে দেয়।

অথাৎ, কোন বুদ্ধিমান ব্যাক্তি কখনই কোন নেতিবাচক কথা পছন্দই করেন না। সবসময় পজিটিভ থাকতে পজিটিভ কথা বলতেই পছন্দ করেন। তাই সবসময় পজিটিভ থাকুন, অন্যকেও পজিটিভ রাখুন, কারন নেগেটিভ মানুষকে কেউ তেমন পছন্দ করেন না।

৫) শরীর এর ভাষা এবং হাবভাব।

আপনি যখনই যার সাথে কথা বলুন না কেন তার চোখের দিকে তাকিয়ে কথা বলুন। চোখের দিকে তাকিয়ে কথা বললে আপনার সততা প্রকাশ পায়।

এর থেকে বোঝা যায় আপনি একজন সৎ ব্যাক্তি। এছাড়াও সামনের মানুষটির সঙ্গে কথা বলার সাথে সাথে তার কথাও শুনুন, এবং রেসপন্স করুন। যাতে তার কখনই না মনে যে আপনি একজন হার্ডলেস মানুষ।

অথাৎ আপনি তাকে এটা বোঝান আপনি তার কথা শুনতে অনেক মনোযোগী। যার ফলে খুব সহজেই সে আপনার প্রতি আকৃষ্ট হবে। এবং আপনাকে পছন্দ ও করতে শুরু করবে।

৬) ধীরে ধীরে স্পষ্ট ভাবে উচ্চারণ করে কথা বলুন।

যাতে শ্রোতার আপনার কথা শুনতে অসুবিধা না হয়। আপনার voice tone ঠিক রাখুন। হতে পারে আপনার ভয়েস টি তেমন ভালো নয়, কিন্তু আপনার স্পষ্টতা এবং উচ্চারণ শ্রোতাকে বেশি আকৃষ্ট করবে। তাই বলে এই নয় যে আপনি অর্ধেক বাংলা এবং অর্ধেক ইংরেজি বলতে শুরু করবেন।

ধরুন, আপনি কাউকে বললেন I am comeing from bazar theke, তখন আপনার কী মনে হয় সামনের মানুষটির কী আপনার কথা বুঝতে পারবে নাকি আপনাকে পাগল মনে করবে।

তাই আপনি যদি কোন ভাষার এক্সপার্ট হয়ে থাকেন তাহলে তো ঠিক আছে। যদি আপনার কোন কিছুতে ডাউট থাকে তাহলে এড়িয়ে চলাই ভালো। তাই যখন কথা বলবেন একটি ভাষাতেই কথা বলুন।

আরও পড়ুন

মেয়েদের ইমপ্রেস করার টিপস

আপনাদের যদি কোন উপকারে আসে তাহলে অবশ্যই আপনিও বন্ধুদের মাঝে শেয়ার করে উপকার করুন, সবার জন্যই সুন্দর জীবনের কামনা।

 

Fatema Akter

Fatema Akter

আসসালামু আলাইকুম, আমি ফাতেমা আক্তার, আমি বর্তমানে University তে লেখাপড়া করি, পাশাপাশি আমি tw3press এ লিখি, আমি নিজে যা জানি তা সবাইকে জানাতে বা শিখাতে ভালবাসি

Related post

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।