আপনি কী ধনী হতে চান | ধনী হতে চাইলে ৫ টি অভ্যাস আজ থেকেই ছেড়ে দিন । If you want to be rich, give up 5 habits from today

আপনি কী ধনী হতে চান | ধনী হতে চাইলে ৫ টি অভ্যাস আজ থেকেই ছেড়ে দিন । If you want to be rich, give up 5 habits from today

আজ এমন পাঁচটি অভ্যাসের কথা বলব যে পাঁচটি অভ্যাস আপনাকে ধনী হতে দিচ্ছেনা। অভ্যাসগুলো 90% গরিব মানুষের মাঝেই দেখা যায়। পাঁচটি অভ্যাসের মধ্যে কিছু অভ্যাস এতটাই সাধারণ যে না বলে দিলে বুঝাই যায়না। যে এগুলো আপনার ধনী হওয়ার ইচ্ছাটা কে গোপনে গলাটিপে মারছে।

কাজেই আপনি ধনী হতে চান তবে খুব মন দিয়ে এই পাঁচটি অভ্যাসের কথা পড়ুন।

আজ থেকেই এগুলো সারাজীবনের জন্যে আপনার লাইফ থেকে বাদ দিয়ে দিন।

১. প্রথম অভ্যাস টি হচ্ছে হিসাব করতে পছন্দ না করা।

আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা তাদের আয়ের হিসাব রাখে। কিন্তু ব্যয়ের হিসাব রাখে না। আপনি যদি সত্যিকারে ধনী হতে চান তবে আপনাকে অবশ্যই হিসাবি হতে হবে। এখানে হিসাবে হওয়া মানে শুধু হিসাব করে টাকা খরচ করার কথা বলছি না।

আপনাকে প্রতি টাকা কোথায় যাচ্ছে এবং কোন খাতে কত টাকা খরচ হচ্ছে। কত টাকা আয় হচ্ছে কোন খাতে ব্যয়, কতটা লাভজনক হবে।

এসব বিষয় খুব ভালো করে হিসাব রাখতে হবে। এবং এই হিসাব মনে মনে না করে একদম খাতা কলম আর ক্যালকুলেটর নিয়ে বসতে হবে।

আর একটু খেয়াল করলেই দেখবেন যে যেসব ধনী লোক একটু শিক্ষিত তারাও হিসাবে খুব পাকা। এমন অনেক ধনী ব্যক্তি রয়েছে যারা এক অক্ষর পড়াশোনা করেনি কিন্তু হিসাবে আপনি তাদের কোনদিন ঠকাতে পারবেন না।

তাই এই অভ্যাসটা যদি আপনার মাঝে থেকে থাকে টাকাপয়সা আয় ব্যায় এর সঠিক হিসাব না রাখার। তাহলে আপনার ধনী হওয়ার বাসনা টা কোনদিন পূরণ করতে পারবেন না। ধনী হতে হলে আপনাকে হিসাবি হতে হবে।

২. দ্বিতীয় অভ্যাসটি হচ্ছে টাকা জমাতে অতিরিক্ত আগ্রহী

নিম্নবিত্ত মানুষের মধ্যে খুব সুন্দর একটা অভ্যাস রয়েছে। তারা টাকা জমাতে খুবই আগ্রহী। টাকা জমানো ও তাদের কাছে মজার একটা খেলার মত। গরিব ব্যক্তিরা 10 থেকে 20 হাজার টাকা ইনকাম করা শুরু করলেই সেই টাকার একটা অংশ জমাতে শুরু করে। আর তাদের এই জমানো কখনোই শেষ হয়না।

সেই টাকা জমানোর অভ্যাসটাকে বোঝাচ্ছি যে যারা শুধু মৃত্যুর আগ পর্যন্ত টাকা জমিয়ে যায় সেই টাকা। কোথাও ইনভেস্ট করে না, ইউনিভার্সিটি অফ বিজনেস এর এক গবেষণায় দেখা গেছে 60 শতাংশ গরিব ব্যক্তিরা, যারা তাদের জমানো টাকা ইনভেস্ট করে না। তাদের ভাগ্য কোনদিনই পরিবর্তন হয় না। তারা আগের মতই গরিব থেকে যায়।

তাই এই অভ্যাসটা আপনার মাঝে থেকে থাকলে এটি আপনার গরিব থাকার অন্যতম কারণ।

৩. ব্যর্থতাকে অতিরিক্ত ভয় পাওয়াঃ

এক গবেষণায় দেখা গেছে 90% গরিব জীবনে কোনদিন ধনী হওয়ার জন্য কোন রিক্স নেয় না। এটা ভেবে যে যদি সে হেরে যায়। এবং 60 শতাংশ গরীব তার জমানো টাকা দিয়ে ব্যবসা শুরু করতে পারে না, এটা ভেবে যে যদি ব্যবসায় লস হয়ে যায়। মানে ভয়ের কারণে শুরু করার আগেই হেরে যায়। তাই বলা হয় Fear is not good for great. সফলতার জন্য ভয় একদমই ভালো না।

বিষয়টা সাধারণভাবে ভেবে দেখুন, যে বিষয়টাকে আপনি ভয় পান সেই বিষয়টা হাসিল করবেন কী করে। কারণ আমরা তো ভয় পাওয়া জিনিস থেকে সবসময় দূরে থাকতে পছন্দ করি। তাই কোন রিক্স নেওয়া বা ব্যবসা করাটাকে ভয় পাওয়া যাবে না। কারণ ব্যবসায়ী একমাত্র উপায় প্রকৃত ধনী হবার।

৪. চতুর্থ অভ্যাস টি  হচ্ছে, এটা মনে করা যে পরিশ্রম নয় ভাগ্যই, মানুষকে ধনী করে।

আপনি যদি এই লাইনের বিশ্বাস করে থাকেন যে পরিশ্রম নয় ভাগ্যই ধনীদের ধনী করে। তবে হাজার চেষ্টা করেও আপনি ধনী হতে পারবেন না। কারণ কোন ব্যক্তি ভাগ্যের উপর নির্ভর করে ধনী হয় না। যদিও হয়ে থাকে তবে এর সংখ্যা অতি নগণ্য, মাত্র শূন্য দশমিক এক পারসেন্ট।

আপনি যদি সারাদিন ঘরে বসে থাকেন এটা বলে। যে যদি ভাগ্যে থাকে তবে খাব না থাকলে খাবোনা। তাহলে কি সারাদিন ও খাবার জুটবে। আর যদি জুটেও কারো দয়ায় তবে 1 থেকে 2 বার। কিন্তু যদি পরিশ্রম করেন তাহলে দিনে একবার নয় তিনবার খেতে পারবেন।

আর মহান আল্লাহর বান্দাদের পছন্দ করে না যারা পরিশ্রম করতে চায় না। কারণ অলস মস্তিষ্ক শয়তানের আড্ডাখানা হয়ে থাকে।

৫. পঞ্চম অভ্যাসটি হচ্ছে সত্যি কারের বিনিয়োগ সম্পর্কে না জানাঃ

অধিকাংশ ব্যক্তিরা সত্তিকারের বিনিয়োগ সম্পর্কে জানা তো দূরের কথা। বিনিয়োগ কি সেটাই জানে না, এমনকি বিনিয়োগ শব্দটি হয়তো শুনেনি।

কিন্তু বিজনেস স্টাডি বলছে যদি কোনো ব্যক্তি সত্যিকার ধনী হতে চায়। তবে তাকে বিনিয়োগ সম্পর্কে জানতে হবে। এখন আমি যদি আপনাকে জিজ্ঞাসা করে যে সত্তিকারের বিনিয়োগ কি আপনি বলতে পারবেন। যদি পারেন তাহলে ধরে নিন ভবিষ্যতে আপনি ধনী হতে চলেছেন। আর না পারলে জেনে নিন, যে সত্যি কারের বিনিয়োগ হচ্ছে যেখান থেকে আপনার একটিভ এবং প্যাসিভ দুই ধরনের ইনকাম আসবে। সহজ ভাষায় বললে যেখানে লস হবার কোন সম্ভাবনা থাকবে না। অল্প টাকা ইনভেস্ট করে ধীরে ধীরে অনেক টাকা আয় করা সম্ভব।

এই বিষয়ে যদি আপনারা বিস্তারিত জানতে চান তাহলে কমেন্ট এ জানান আমি এই সম্পর্কে একটি বিস্তারিত তথ্য নিয়ে আসব যার মধ্যে আমি আলোচনা করব যে ছোট ছোট ইনভেস্ট করে কিভাবে ধনী হওয়া যায় তো এই পাঁচটি অভ্যাস আপনার মাঝে থেকে থাকলে আজ থেকেই এই অভ্যাসগুলো বাদ দিন।

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।