রোবটের ভবিষ্যৎ | জীবন্ত Robot সোফিয়া | Future of Artificial Intelligence

রোবটের ভবিষ্যৎ | জীবন্ত Robot সোফিয়া  | Future of Artificial Intelligence

জীবন্ত রোবট | Future of Artificial Intelligence

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত রোবট সোফিয়া এখন সামাজিক মাধ্যমের বহুল আলোচিত বিষয়। কোন দেশের নাগরিকত্ব লাভ প্রথম রোবট সোফিয়া। সংবাদমাধ্যমের সাক্ষাৎকার দিয়ে ফ্যাশন ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হয়ে গেছে রাতারাতি।

তারকা খ্যাতি সোফিয়ার মত রোবটদের ভবিষ্যৎ কী তা জানবো।

ব্রিটিশ অভিনেত্রী অড্রে হেপবার্নের আদলে নির্মিত কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার জন্য 19 এপ্রিল 2015 বংশোদ্ভূত ডেভিডসন প্রতিষ্ঠিত হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যান্ডসাম রোবটিক্স এর নির্মাতা।

Sophia’s Artificial Intelligence প্রধান বৈশিষ্ট্য হলো এটি মানুষের সাথে স্বাভাবিক কথাবার্তা চালিয়ে যেতে পারে। বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারে এবং মানুষের অঙ্গ ভঙ্গি ও মুখভঙ্গি নকল করতে পারে।

সোফিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রাম এমনভাবে তৈরি করা যাতে সে তার তথ্য ভাণ্ডার থেকে প্রয়োজনীয় শব্দ নিয়ে গুছিয়ে কথা বলতে পারে। এ প্রক্রিয়াটি হল তথ্য ভাণ্ডার থেকে তথ্য সংগ্রহ সংগৃহীত তথ্য বিশ্লেষণ। বিশ্লেষণ তথ্য কণ্ঠস্বরে রূপান্তর এবং দাঁড়িয়ে কথা বলা এটি খুব দ্রুত সম্পন্ন হয়।

যার ফলে সোফিয়া তাৎক্ষণিক কথাবার্তা চালিয়ে যেতে পারে। আর এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে সোফিয়াকে যুক্ত থাকতে হয় দ্রুতগতির ওয়াই-ফাই ইন্টারনেটের সাথে। সোফিয়া hands-on রোবটিক্স এর তৈরি প্রথম রোবট নয়। এর আগেও তারা বেশকিছু কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত রোবট তৈরি করেছে। স্যামসাং রোবটিক্স 2005 সালে তাদের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত রোবট আলবার্ট আইনস্টাইন হিউগো তৈরি করে এরপর তারা 2006 সালের জুন 2007।

2008 সালে এলিস এবং 2015 সালে হের নামে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত রোবট তৈরি করে। কাজের ক্ষেত্র হলো সৃজনশীল বুদ্ধিমত্তা। প্রযুক্তির সাহায্যে রোবটগুলোর চারপাশের পরিবেশ অনুযায়ী আচরণ করার জন্য অভিযোজন ক্ষমতাকে কাজে লাগাতে পারে।

সুফিয়ানীর হ্যান্ডসাম মনে করেন আগামী 5 থেকে 10 বছরের মধ্যে রোবট জীবন্ত হয়ে উঠবে। জীবন্ত রোবট বলতে তিনি আসলে বোঝাতে চেয়েছেন মানুষ যেমন নিজের সুবিধা-অসুবিধা অনুযায়ী নিজের আচরণ নির্ধারণ করে। ঠিক তেমনিভাবে রোবটগুলো নিজেদের ছোটখাটো যান্ত্রিক ত্রুটি নিজেরাই সারিয়ে তুলতে পারবে। কৃত্রিম বুদ্ধিমত্তার পাশাপাশি কৃত্রিম চেতনা ও প্রবন্ধের মধ্যে প্রবেশ করানো হবে। বয়সের হিসেবে সোফিয়া এখনো শিশু এর বয়স মাত্র আড়াই বছর সময়ের সাথে সাথে এসব রোবট,

আরও স্মার্ট হয়ে উঠবে।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন robot এর  জন্ম হচ্ছে মানুষের কাজ কে আরও সহজ করে তোলার জন্য। এ জাতীয় রোবট অদূর ভবিষ্যতে মানুষের অফিস থেকে বাসাবাড়ির দৈনন্দিন প্রায় সকল কাজে সহযোগিতা করতে পারবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও কৃত্রিম চেতনাসম্পন্ন রোবট শিশু বৃদ্ধ এবং শারীরিক ও মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্যে সবচেয়ে বেশি কাজে আসবে।

  1. MRI Scan: এম আর আই কীভাবে করাহয়। মানুষের শরীরের রোগ নির্নয়।

  2. E sim কী ? e-sim in Bangladesh

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।