বাংলাদেশে চাকুরির বাজারের বর্তমান ও ভবিষ্যৎ

বাংলাদেশে চাকুরির বাজারের বর্তমান ও ভবিষ্যৎ

বাংলাদেশের অধিকাংশ ছেলে মেয়েদের মাথায় এটাই থাকে যে পড়ালেখা শেষ করে একটা সরকারি কিংবা বেসরকারি চাকুরী করব। কিন্তু আমরা কয়জনই বা জানি বর্তমান চাকুরীর বাজার সম্পর্কে, সরকারি চাকুরীকে অনেকেই মনে করে সোনার হরিণ, আবার অনেকে রাত দিন এক করে পড়ালেখায় ব্যাস্ত।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী,  অনেকে করে খুশিতে ঠেলায় কোন করার নাই এটা বাংলাদেশ সবি সম্ভব তোর দ্বারা।

গুটি কয়েক ছেলে মেয়েরা যায় startup এ বা ব্যবসায়। যারা থাকতে পছন্দ করে self independent, freedom হিসেবে।

তোমরা সরকারি, বেসরকারি, startup কোনটাতে যেতে চাও কমেন্টে জানাও।

চাকুরী কী

তোমার যোগ্যতা অনুযায়ী কোন প্রতিষ্ঠানের হয়ে সেবা প্রদান করা বা কারও অধিনে থেকে কাস্টমারের চাহিদা অনুযায়ী সেবা প্রদান করার পদ্ধতিই চাকুরী।

সরকারী চাকুরী

বাংলাদেশের বেশিরভাগ ছাত্র ছাত্রী কিংবা বিয়ে করতে গেলে অনেক মেয়ের বাবাই সরকারী চাকুরীজীবি কে বেশি প্রাধান্য দিয়ে থাকেন, এটা হওয়াটাই স্বাভাবিক, কারন বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে সকল বাবা মা চায় তার মেয়ে ভাল থাকুক সুখি থাকুক তাই।

সরকারী চাকুরী হলো বাংলাদেশ সরকারের পরিকল্পনা অনুযায়ী দেশের কল্যানে নিয়োজিত কর্মকর্তা কর্মচারীবৃন্দ জনগনের সেবায় নিয়োজিত।

সরকারী চাকুরী সুযোগ সুবিধা

সরকারী চাকুরীর প্রধান সুবিধা হলো চাকুরীর নিরাপত্তা, সম্মান ও সম্পদ। অনেকেই মনে করে তাই, আসলে কী তাই কমেন্টে জানাও আমরাও তোমার মোতামত জানতে চাই চাই।

বেসরকারী চাকুরী

কোন নিজস্ব মালিকানা ভিত্তিক প্রতিষ্ঠানের হয়ে সেবা প্রদান করার প্রক্রিয়াই বেসরকারি চাকুরী।

বেতন কেমন

একেকটা একেক রকম যেমন কোন প্রতিষ্ঠান আছে খুবি ভাল যোগ্যতা অনুযায়ী কিংবা তার অধিক বেতন কিংবা মুনাফা প্রদান করে থাকে।

আবার কিছু প্রতিষ্ঠান আছে মাসের বেতনই ঠিকমত দেয়না, দিতে অনেক দেরি করে। বাংলাদেশে এরকম সমস্যায় কে কে পড়েছেন যে মাসের বেতন পরের মাসেও না দিয়ে তার পরের মাসে দেয়। তোমাদের অভিজ্ঞতা টা সবার মাঝে শেয়ার করতে পারো কমেন্টে।

এটা ঠিক হয়ে যাবে আসা করছি কি বলো তোমরা।

সুবিধা

সুবিধা ভালো আছে আবার এমন ও আছে যা তোমার আমার পছন্দ হবে না।

সুভিধা গুলো হলো : ভালো একটা অভিজ্ঞতা অর্জন করা যায়,  পরবর্তীতে ব্যবসায় সাফল্য অর্জনে সহায়তা করে। এটাই আমি আমার দিক দিয়ে বিবেচনা করছি অনেকের অনেকরকম মতামত থাকতে পারে তার জন্য কমেন্ট সেকশন তো আছেই।

বাংলাদেশে চাকুরির বাজারের বর্তমান ও ভবিষ্যৎ এর অবস্তা।

প্রথমে একটি কথাই বলতে চাই তুমি যদি পরিশ্রম করো সঠিক রাস্তাই তাহলে সাফল্য আসবেই। তুমি চাকুরী করো কিংবা ব্যবসা।

যত দিন যাচ্ছে প্রতিযোগীতা বাড়ছে,  আবার নতুন নতুন সম্ভাবনার সৃষ্টি হচ্ছে। সেই হিসেবে নিজেকে সবসময় আপডেট রাখতে হবে তাহলেই হবে তুমি জয়ী।

রিজিকের মালিক আল্লাহ তাআলা। বাংলাদেশে চাকুরির বাজারের বর্তমান ও ভবিষ্যৎ ভালো কারন নতুন নতুন সম্ভাবনার সৃষ্টি হচ্ছে সেই নিজেকে তৈরি করতে পারলে তুমি পারবেই।

সকলেই শুধু চাকুরী না করে নতুন নতুন idea নিয়ে কাজ কর,  গবেষণা করে নতুন সম্ভাবনার সৃষ্টি করো,  তোমরাই আগামী দিনের ভবিষ্যৎ।

 

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

Related post

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।