মানসিক ভাবে শক্তিশালী হওয়ার ১০ টি শ্রেষ্ট উপায়।

মানসিক ভাবে শক্তিশালী হওয়ার ১০ টি শ্রেষ্ট উপায়।

মানসিক ভাবে দৃঢ় ও শক্তিশালী হওয়ার উপায় জানার আগে আমাদের জেনে নেওয়া দরকার। আমরা কোন মানুষকে মানসিক ভাবে শক্তিশালী মানুষ বলব।

যে কঠিন ও কঠোর ভাবে কাজ করে। যে তার আবেগ কে নিয়ন্ত্রণ করে, যে তার শরীর কে যন্ত্রের মতো পরিচালনা করতে পারে। যে নিজেকে স্বয়ংসম্পূন্য মনে করে। যে সবসময় পজিটিভ চিন্তা করে। যে আনন্দের পেছনে ছুটতে থাকে, যে মানসিক ভাবে পুরোপুরি সুস্থ।

না এগুলোর একটিও নয়। এসব গুণাবলী কখোনই নির্ধারন করেনা তুমি কতটা মানসিক ভাবে শক্তিশালী।

Amy Morin তার বই 13 Things Mentally strong people Dont Do তে পরিষ্কার পরিছন্ন ভাবে তুলে ধরেছেন এই তথ্য। এই বই আর নিজের অভিজ্ঞতা দিয়ে বোঝানোর চেষ্টা করব কী কী করলে মানসিক ভাবে দৃঢ় ও চরম শক্তিশালী হওয়া যায়।

আমাদের শরীরে যে জ্বীন বা বংশগত ধারা আছে সেগুলো আমাদের মেন্টাল হেলথ, মুড, ব্যবহার কিছুটা হলেও নিয়ন্ত্রণ করে। তারপর আসি ব্যাক্তিত্বের ক্ষেত্র বা ধারা। কিছু মানুষ আছে ছোটবেলা থেকেই কল্পনা বিলাসি, বাস্তব ভাবনা ও আচরন করতে পছন্দ করে।

এই ব্যাক্তিত্বের ধারা গুলি কিন্তু কোন একজন মানুষ মানসিক ভাবে দৃঢ় কিনা তা অনেকটাই নির্ধারন করে।

আরেকটা ভেবে দেখ আরেকটি বিষয় অভিজ্ঞতা, আমাদের জীবনের অতীত অভিজ্ঞতা গুলি বর্তমান চিন্তা ভাবনা, আচার আচরন, অন্য মানুষ সম্পর্কে ধারনা আর এই বিশ্বকে অনুভব করার ক্ষমতাকে অবশ্যই খানিকটা নিয়ন্ত্রণ করে।

আমরা মানসিক ভাবে শক্তিশালী কিনা তা মূলত নির্ভর করে আমাদের চিন্তা ভাবনা, আচার আচরন এবং আবেগ যে আমরা কেমন তার উপর।

মানসিক ভাবে শক্তিশালী হওয়ার ১০ টি শ্রেষ্ট উপায়।

১) পূর্বের কোন কাজের জন্যে, তা যত বড়োই হকো না কেন তার জন্য অনুতাপ বা সময় নষ্ট করা উচিত নয়।

মানসিক ভাবে শক্তিশালী মানুষ কখোনই দুঃখের ভার বোঝা করে জীবন আরো দুঃখময় করে তোলে না। তারা অতীতে যা হয়েছে তা গ্রহন করতে শেখে, এবং সেগুলোকে smart ভাবে ignore করে সামনে এগিয়ে যায়। এবং তারা তাদের অতীতের হওয়া ভুলগুলো থেকে শিক্ষা গ্রহন করে।

মানসিকভাবে শক্তিশালী হতে চাইলে অতীত যা হয়েছে হয়েছে তা বাদ দিয়ে, কীভাবে সামনের দিকে এগিয়ে যায় তা ভাব এবং ভুল থেকে শিক্ষা গ্রহন করে নিজেকে কমিট করো সেই ভুল যেন আর না হয়।

২) পরিবর্তন কে গ্রহন করুন।

মানসিক ভাবে শক্তিশালী মানুষ রা সবসময় পরিবর্তন কে গ্রহন করে। আমাদের এই ক্ষনিকের জীবনে একমাত্র চিরস্থায়ী সত্য হলো এই পরিবর্তন। যে জীবনের পরিবর্তন এর সাথে পরিবর্তীত হতে পারে না, সে আসলে জীবনের প্রবাহ থেকে ছিটকে পড়ে। সে কখনই মানসিক ভাবে দৃঢ় হতে পারে না।

আমরা Nokia মোবাইল কোম্পানি কে দেখেছি, সময় এর সাথে সাথে পরিবর্তন না হওয়ার ফলে হারিয়ে গেছে মার্কেট থেকে।

বর্তমানে যারা টিকে আছে সকলেই সময় ও পরিস্হিতির সাথে সাথে পরিবর্তন হচ্ছে করছে।

তাই নিজেকে সময় ও পরিস্হিতির সাথে সাথে নিজেকে পরিবর্তন করো। যেমনঃ নতুন কোন দক্ষতা অর্জন, comunication skill, ইন্টারনেট এর সঠিক ব্যবহার ইত্যাদি।

৩) নিজের লক্ষের প্রতি ফোকাস। 

মেন্টালি শক্তিশালী মানুষরা কখোনই সেইসব বিষয় এর উপর ফোকাস করে না, যা তার নিয়ন্ত্রণ এর বাইরে। তাই আমাদের যার উপর নিয়ন্ত্রণ নেই তার উপর ফোকাস দিব না।

যেগুলোর উপর নিয়ন্ত্রণ আছে সেইগুলোর উপর ফোকাস দিব। যেমন নিজের লক্ষ্য, আমি জীবনে কতদূর যেতে চাই। আর নিজের মনকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

৪) জায়গা ও পরিস্হিতি অনুযায়ী না বলতে শিখুন।

এই পৃথিবীতে যারা সবাইকে খুশি করতে চায় তারা আসলে কাউকে খুশি করতে পারে না। তাই সবার মন জুগিয়ে চলা বাদ দেও এবং না বলো। সবাইকে সন্তুষ্ট করা তোমার কাজ নয়। মানসিক ভাবে শক্তিশালী মানুষরা আপনমনে হয় এবং নিজের লক্ষের প্রতি অবিচল হয়ে চলে।

মূলত এই চারটি বিষয় মেনে চললেই তুমি মানসিক ভাবে শক্তিশালী হয়ে উঠবে।

এছাড়া ও আরও ৬ টি উপায় আছে যারা মানসিক ভাবে শক্তিশালী তারা মেনে চলে।

৫) হিসাব নিকাশ করে জীবনে ঝুঁকি নিতে ভয় পায় না। তারা সবসময় সুযোগ খোজে এবং ঝুকি নেয়।

৬) তারা অতীত নিয়ে পড়ে থাকে না, অতীত এর অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহন করে,  বর্তমানে বাচে এবং সামনের দিকে এগিয়ে যায়।

৭) তারা একি ভুল বারবার করে না। জীবনে হয়ে যাওয়া প্রতিটি ভুল থেকে শিক্ষা গ্রহন করে সামনের দিকে এগিয়ে যায়।

৮) অন্যের সাফল্যে ইর্সা করে না। ভালো কিছুই ভাবে।

৯) মানসিক ভাবে শক্তিশালী মানুষ রা প্রথমবার ব্যর্থ হলেও হাল ছেড়ে দেয় না, বার বার চেষ্টা করে চলে। এই Naver give up Attitude তাদেরকে সফলতা শিখরে পৌঁছে দেয়।

১০) তারা নিজের সাথে একাকী সময় কাটাতে বোর অনুভব করে না। এবং আরেকটি বিষয় মানসিক ভাবে শক্তিশালী মানুষ রা কখনোই তার নিজের কাজের জন্য খুব তারাতারি ফলাফল আসা করে না। বরং long term goal নিয়ে সামনে এগিয়ে চলে।

তুমিও কী জীবনে মানসিক ভাবে শক্তিশালী মানুষ হয়ে দেখাতে চাও, সফলতার সর্বোচ্চ শিখরে পৌঁছাতে চাও তাহলে উপরের টিপস গুলি অনুসরণ করো।

দেখবে অবশ্যই তোমার আচার আচরন, স্বভাব, আবেগ এবং মানসিক ভাবে শক্তিশালী হয়ে উঠবে।

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

Related post

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।