একজন ভালো লিডার এর ৫ টি গুণ । 5 Qualities of a Good Leader

একজন ভালো লিডার এর ৫ টি গুণ । 5 Qualities of a Good Leader

লিডারশিপ এমন একটি গুণ। যেটি আপনাকে যেকোন ফিল্ডে সাফল্যের শিখরে পৌঁছাতে সাহায্য করে।

  • ফ্যামিলিতে
  • বিজনেসে
  • স্কুলে-কলেজে
  • অফিসে

যেকোনো জায়গায় লিডারের গুরুত্ব সবচেয়ে বেশি। লিডার বললে ভুল হবে। ভালো লিডারের গুরুত্ব সবচেয়ে বেশি। কিন্তু দুঃখের বিষয় হলো আমাদের সবারই এই গুণ থাকে না। আনন্দের কথা হল আমরা যদি চাই আমরা নিজেদের মধ্যেই এই গুন ডেভেলপ করতে পারি।

সমস্ত ভালো লিডারদের মধ্যে কিছু গুণ কমন থাকে। আমিও যে সমস্ত লিডারদের সংস্পর্শে আসতে পেরেছি, তাদের মধ্যে এই গুণ গুলো কমন পেয়েছি।

আজকে আলোচনা করবো যে, একজন ভালো লিডারের মধ্যে অবশ্যই থাকা উচিত।

একজন লিডার কাকে বলা হয়?

লিডার হলো এমন একজন যিনি তার কাজের দ্বারা, অন্যদের influence করে নিদিষ্ট কোন লক্ষ্যকে সম্পূন্য করার জন্য।  প্রত্যেক ফিল্ডেই অনেক লিডার থাকে। তার মধ্যে কিছু লিডার টিম মেম্বারদের নিয়ে একটা কাজ খুব ভালোভাবে কমপ্লিট করে। এবং তার টিম মেম্বাররা তাকে খুব আনন্দের সাথে ফলো করে।

অন্যদিকে কিছু লিডার কে তার টিম মেম্বার ফলো করতে চায় না। এখানে একজন লিডার এবং একজন ভালো লিটার এর পার্থক্য।

এবার আমি পাঁচটা এমন গুণের কথা আলোচনা করবো যা একজন ভালো লিডার অবশ্যই থাকা উচিত

১.একজন ভালো লিডার সবসময় একজন ভালো শ্রোতা হয়।

আমরা সবসময় বলতে ব্যস্ত। কেউ শুনতে আসিনি। এবং লিডাররা অনেক সময় এই একই কাজ করে।যা তারা তাদের টিম মেম্বার দের ওপর নিজের কথা চাপিয়ে দেয়। টিম মেম্বারদের প্রবলেমের কথা শুনতে চায় না।

অন্যদিকে একজন ভালো লিডার টিম মেম্বারদের কথা খুব গুরুত্ব সহকারে শুনে বুঝে। তারপর তাকে সলিউশন দেয়, এর ফলে একজন লিডার এবং টিম মেম্বারদের মধ্যে খুব ভালো সম্পর্ক স্থাপন হয়। এবং যেকোন সমস্যার সমাধান খুব তাড়াতাড়ি হয়।

তাই আমরা যদি একজন ভালো লিডার হতে চাই। সবার প্রথমে আমাদের একজন ভালো শ্রোতা হতে হবে।

২. একজন ভাল লিডার সবসময় পরিবর্তনকে স্বাগত জানায়।

পরিবর্তন পৃথিবীর চিরন্তন সত্য। আমরা চাই বা না চাই। আমাদের প্রতিনিয়ত বিভিন্ন পরিবর্তনের সম্মুখীন হতে হয়। কোনো কোনো মানুষই পরিবর্তনগুলোকে মেনে নিতে পারে না। এবং তারা পিছিয়ে থাকে। আবার কোনো কোনো মানুষ পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেকে পরিবর্তন করে নিতে পারে। এবং তারা এগিয়ে যায়।

লিডারশিপের ক্ষেত্রেও এই জিনিসটি ভীষণভাবে প্রযোজ্য। একজন ভাল লিডার তার সঙ্গে পরিবর্তন হলে ভেঙে  পড়ে না। তাড়া চেষ্টা করে খুব তাড়াতাড়ি পরিবর্তনের সাথে এডজাস্ট করে নিতে। যাতে তাদের কি পিছিয়ে না পড়তে হয়। একজন ভালো লিডার জানে যে সে যদি নিজে পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে না পারে।

তাহলে তার team member রা পরিবর্তনের সঙ্গে কখনোই মানিয়ে নিতে পারবে না। তাই একজন ভালো লিডার সবসময় হার না মানা মানসিকতা নিয়ে চলে। তারা  সবসময় পরিবর্তনকে স্বাগত জানায় এবং পরিবর্তিত হয়।

৩. একজন ভালো লিডার সবসময় শিখতে আগ্রহী।

তারা সব সময় নিজেকে আপডেট রাখতে পছন্দ করে। তার প্রত্যেকটা ঘটনা থেকে শিক্ষা গ্রহন করতে পছন্দ করে। প্রত্যেকটা মানুষের থেকে শিখতে পছন্দ করে। প্রত্যেকটা ফেলিওর থেকে শিখতে পছন্দ করে। সব থেকে বড় কথা তারা কখনই এটা ভাবেনা যে তারা সবকিছু জানে।

এই পৃথিবী খুব দ্রুত বদলাচ্ছে।

  • রোজ নতুন নতুন টেকনোলজি আপডেট হচ্ছে।
  • রোজ নতুন নতুন আইডিয়া মার্কেটে আসছে
  • রোজ নতুন নতুন নিয়ম বদলাচ্ছে

তারা এটা ভালোভাবে জানে যে তারা যদি নিজেকে আপডেট না রাখে। তাহলে তারা অন্যদের থেকে পিছিয়ে পড়বে। তারা তাদের জুনিয়র, সিনিয়র সবার থেকে শিখতে পছন্দ করে।

৪. একজন ভালো লিডার কখনো বস হতে চায় না।

একটু ভেবে দেখুন আপনি কার আন্ডারে কাজ করতে বেশি পছন্দ করবেন। যে আপনাকে সবসময় অর্ডার দিতে পছন্দ করবে। আপনার সাথে বসের মতো আচরণ করবে। নাকি যে আপনার প্রতি সহানুভূতিশীল হবে। এবং আপনার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করবে।

আশা করি আপনি সেই দ্বিতীয় ব্যাক্তিটিী আন্ডারপ কাজ করতে চাইবেন। আমরা কেউই চাইনা যে কেউ আমাদের উপর কর্তৃত্ব করুক। এখানে কোন কোন লিডার ভুল করে ফেলে। তারা তাদের টিম মেম্বারদের সবসময় অর্ডার দিয়ে কাজ করাতে পছন্দ করে। তারা যেটা চাই সেটা অপরদিকে মানুষের উপর চাপিয়ে দিতে পছন্দ করে।

কিন্তু একজন ভালো লিডার সবসময় অপরদিকে মানুষটির প্রবলেম, প্রয়োজন এগুলো বুঝে, তারপর তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে। দেন তাকে মোটিভেট করে কোন কাজ করার জন্য। এর ফলে তার টিম মেম্বাররা আনন্দের সঙ্গে সেই কাজটা করে।

আর কাউকে দিয়ে জোর করে কোন কাজ করালে। যতটা প্রডাক্টিভিটি পাওয়া যায়। তার থেকে কেউ যদি নিজের ইচ্ছায় কাজ করে, অনেক বেশি প্রডাক্টিভিটি পাওয়া যায়। তাই ভালো লিডার কখনো বস হতে চায় না বন্ধু হতে চায়।

৫. একজন ভালো লিডার সাকসেস কে সকলের সাথে ভাগ করে নেয় কিন্তু ফেইলিওর এর দায়িত্ব নিজেই নেয়।

লিডারশিপের এটি একটি বড় গুন। একজন ভালো লিডার কখনো ফেইলিওট এর জন্য টিম মেম্বারদের দায়ী করে না। কিন্তু সেই বা তার টিম যখন সাকসেস পাই। তা সবার সাথে ভাগ করে নিতে পছন্দ করে। এর ফলে তার সাথে তার টিম মেম্বারদের একটা ভালো সম্পর্ক বজায় থাকে।

এবং টিম মেম্বাররা পরেরবার বেশি পরিশ্রম করে সেই কাজটা সঠিকভাবে কমপ্লিট করার জন্য।

আর টিম মেম্বারাই একজন লিডার কে গ্রেট লিডার বানায়। আমার মনে হয়েছে একজন ভালো লিডার এর মধ্যে এই ৫ টি গুন অবশ্যই থাকা উচিত। আপনার কি মনে হয় আর কি কি গুন একজন ভালো লিডার থাকা উচিত কমেন্ট বক্সে কমেন্ট করে অবশ্যই তা জানাও।

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।