মুখের ব্রন কমানোর উপায় মেয়েদের ও ছেলেদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম ফেসওয়াস ও ঔষধের নাম

মুখের ব্রন কমানোর উপায় মেয়েদের ও ছেলেদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম ফেসওয়াস ও ঔষধের নাম

মুখের ব্রণ কেন খোঁচাবেন না

শীত আসছে বাহিরে এখন শুষ্ক আবহাওয়া বাতাসের ধুলোবালি মুখে ব্রণ হওয়ার আদর্শ পরিবেশ। যেন গোটা গোটা যন্ত্রণা একটা সেরে উঠে তো, পাশে আরেকটা। আয়নার সামনে দাঁড়ালে হাত নিশপিশ করে। পুচ ভর্তি পাকা পাকা গোটাগুলো খুচতে মন চায়। সাবধান মনকে আজি প্রগতি দিন। ভুলে আর খুচাবো না। এতে জীবাণু বিস্তারের সঙ্গে প্রদাহ বেড়ে যায়। অনেকের আবার ধৈর্য কম, পাকার আগেই কাচা ব্রনের উপর হামলে পরেন। নক দিয়ে কাচা ব্রন খুচালে বিপদ আরো বাড়বে। ত্বকের অন্যখানে ব্রণের রস লেগে নতুন ব্রণের জন্ম হয়। এছাড়া খোঁচানোর কারনে ব্রন এর ধরনের ব্যাকটেরিয়া আশপাশের ত্বকগুলোতে ও ব্রন ছড়িয়ে পড়ে তাতে প্রতিনিয়ত নতুন নতুন ক্ষতের সৃষ্টি হয়।

মুখের ব্রন কমানোর উপায়

মুখের ব্রন কমাতে হলে , আগে জানতে হবে ছেলে ও মেয়েদের মুখে ব্রন কেন হয়:

  • মুখ সবসময় তৈলাক্ত ও ময়লা থাকলে
  • খাবার ঠিকমতো হজম না হলে
  • ঘুমের সমস্যা হলে
  • পানি কম খেলে
  • এবং হরমোনের কারণে ব্রণের সৃষ্টি হতে পারে।নখ দিয়ে ব্রন খুচানো বন্ধ করে বরং সচেতন হওয়া জরুরী।

মেয়েদের ও ছেলেদের মুখের ব্রণ দূর করার জন্য

  1. মুখের ব্রন দুর করার জন্য ত্বক দিনে মিনিমান তিনবার পানি দিয়ে ধুয়ে , পরিষ্কার রাখতে হবে।
  2. অতিরিক্ত তেল জাতীয় খাবার এর পরিমান কমাতে হবে।
  3. রাতে পযাপ্ত পরিমান ঘুমাতে হবে।
  4. পযাপ্ত পরিমান পানি খেতে হবে, এছাড়া পানির অভাব পূরণ করতে প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করা উচিত।
  5. 1,2,3 ও 4 সঠিক ভাবে মেনে চললে হরমোনের মান সঠিক থাকবে এবং মুখের ব্রণ থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে।

 মুখভর্তি কালো দাগ

ব্রন ক্রমাগত নক দিয়ে খুচালে দীর্ঘস্থায়ী কালো দাগের সৃষ্টি হয়। আপনার স্বাভাবিক মুখশ্রীর জন্য হুমকিস্বরূপ। ত্বকে একবার এই দাগ পড়ে গেলে তার চিকিৎসার মাধ্যমে মোচন করা ও বেশ কঠিন ব্যাপার। ব্রন নক দিয়ে খুচালে সংক্রমণ থেকে ক্ষতের সৃষ্টি হয়, এই ক্ষত থেকে সৃষ্টি হয় কালো দাগের। অর্থাৎ যত বেশি খোঁচাবেন ততো বেশি কালো দাগে মুখ ভরে যেতে পারে।

 মুখের ব্রণ ও কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায় ,  Skin pigmentation treatment | Pimple Remove From your skin

ধুলো-ময়লা দূষিত বাতাস ব্রন একটি কমন প্রবলেম। এ ব্রণের দাগ দূর হতে পারে কলার খোসার সঠিক ব্যবহারে। কিভাবে চলুন আপনাদের সাথে আজ আমিও জানবো তা

  • তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা যে কারনে অনেকের মুখে শুধু নারী নয় পুরুষরাও ঝুঁকছেন এই সমস্যায়, তবে ঘরোয়া উপায়ে কলার খোসার ব্যবহারে পেতে পারেন এই সমস্যা থেকে মুক্তি।
  • ত্বকের লালচে ভাব কমাতে ও ব্রণ থেকে মুক্তি পেতে ভালোভাবে পরিষ্কার করুন এরপর কলার খোসার ভেতরের সাদা অংশ 10 মিনিট ঘষুন মুখে, এতে থাকা ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট দূর করবে দাগ।
  • ব্রন এর দাগ দুর করার জন্য বানান কলার খোসা ও চিনিযুক্ত প্যাক প্যাকটি মুখে লাগানন আলতো করে প্রতিদিন ব্যবহারে ত্বকে পুষ্টি জোগানোর পাশাপাশি, দেয় ব্রণ থেকে মুক্তি।
  • কলার খোসার পেস্ট এর সঙ্গে লেবুর রস মিশিয়ে তৈরি করতে পারেন ব্রণ বিনাশকারী বিশেস পেস্ট তুলা দিয়ে ব্রণের জায়গাগুলোতে লাগা এই পেজটিতে ধ্বংস হবে ব্রণ সৃষ্টি কারি ব্যাকটেরিয়ার, পাশাপাশি কমবে ত্বকের দাগ।
  • ত্বক থেকে টক্সিন দূর করতে ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন বেকিং সোডা ও কলার খোসার মিশ্রন। এই দুই উপাদান একসাথে মিশিয়ে ত্বকে রাখুন দুই মিনিটের জন্য।
  • ধুয়ে ফেলে ওই স্থানে আলতো করে মালিশ করুন অয়েল ফ্রি ময়েশ্চারাইজার 1/2 টেবিল চামচ মধু ও এক টেবিল-চামচ কলার খোসার পেস্ট মিশিয়ে ত্বকে ব্যবহার করলে মুক্তি পাবেন তা ঝামেলা থেকে।
  • কলার খোসার পেস্ট ও কাঁচা হলুদ ও মুক্তি দেবে একই সমস্যা থাকে।

তবে শুধু ব্রণের দাগ নয় কলার খোসার সাদা অংশ ঘসে মুক্তি পেতে পারেন  চোখের ডাকসারকেল ও  ফোলা ভাব থেকে আর মুখের বলিরেখা কমাতে ব্যবহার করতে পারেন কলার খোসা ও ডিমের কুসুমের মিশ্রন ।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঔষধের নাম

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঔষধ সম্পর্কে জানতে হলে আপনার নিকটস্ত ডাক্তার এর পরামর্ষ নিন।

admin

admin

My name is Md Masudur Rahman. I’m a believer, I’m a dreamer and I’m a doer. I am well known in content creation, Presentation & Leadership skill. I can speak very well both in Bengali and English.

Related post

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।